Tuesday, February 22, 2022

কবিতা : ফেয়ারওয়েল //✍ মিনহাজউদ্দিন মন্ডল

****************************************
    কবিতা : \\ ফেয়ারওয়েল //
✍ মিনহাজউদ্দিন মন্ডল
****************************************
আজ ফেয়ারওয়েল। 
যাওয়ার পালা।
কিন্তু, যাওয়া মানে কি মুছে যাওয়া?
এই যে, এতটা দিন ধরে
 "পৃথিবীর পথে পথে পথ হাঁটিতেছি"........
 তোমাদের সাথে ভালবাসায়, কামনায়,
অভিযোগ,  অভিনয়,  ঘৃণা বা হিংসায়------
আমি চলে গেলে সব মনেমনে 
সেগুলো কি মানেহীন হয়ে যাবে?
না কি, হাওয়া, আগুন,  মেঘ, বৃষ্টির মত
সেগুলোও রয়ে যাবে স্মৃতির বাগানে---!
ফেয়ারওয়েল  এসে গেলে
সাধারণতঃ এসবই মানুষদের,  মানুষের মনে হয়।
আমার হয় না।
আমার হচ্ছে না।
গনগনে আগুনের তুষারহীম আদরছোঁয়া মেখে
আমি এক নতুন পৃথিবীর স্বপ্ন দেখছি,
সেই স্বপ্নে আমি এক নতজানু শিশু
বাবরের মত প্রার্থনায় লীন,
তোমাদের জন্য
এক সুস্থ, মুক্ত,স্বচ্ছ, 
সুন্দর পৃথিবীর জন্য।
প্লিজ, আমাকে ফেয়ারওয়েল বোলো না।
বলো----" ওয়েলফেয়ার "----!
সারাজীবন এটার স্বপ্নই তো
আমি দেখেছি, তুমি দেখো,তোমরা দেখো।
আয়নার সামনে দাঁড়িয়ে 
প্রশ্ন কর নিজেকে------" সত্যি নয়"?
তাহলে?
ফেয়ারওয়েল  কখনও 
কবরের শেষ মাটি হতে পারে? 
কী জানি! আমি বিশ্বাস করি না।।
****************************************
প্রকাশকালঃ-- ২০ ফেব্রুয়ারি, ২০২২ (রবিবার)
****************************************

No comments:

Post a Comment