Tuesday, January 8, 2019

কবিতা: কেন আমি অপরাধী

কেন আমি অপরাধী
-------মিনহাজউদ্দিন মন্ডল

কেন আমি অপরাধী
গড়েছে কে আজ আমায়,
সে নেতার হবে কি বিচার ?
এ মাটিতে এই বাংলায়।

লেখা পড়া শেষে কেন
চাকরি নাহি মিলে,
নেতার পদ ধূলি পেলে কেন
সবাই সালাম করে চলে ।

সাধ ছিল আশা ছিল
বাঁধব সুখের ঘর,
দশজন যেমন বাঁচে
নিয়ে আপন পর।

মেয়েদের চাকরি মেলে
ছেলেরা  দেশের বেকার,
হতাশায় নেশা করে
সংসার কত দেখ উজাড় ।

আকাশের দিকে তাকিয়ে দেখ
পাখিরা কেমন উড়ে,
ডানাভাঙা পাখী দেখেছ কী কভু
তুষের আগুনে কেমন পোড়ে ?

নেতার কাজে  জিম্মি জীবন
বিক্রি আজ কত মন,
এদিকে ওদিকে খুনখারাবি
নেতার পথে নিত্য বিপণন ।

চেয়ে দেখ পিছে আমাকে দিয়ে
করেছে কে ক্ষমতার ব্যবহার ?
আজ সাধু সেজে প্রস্থে ও দিঘে
আমাকে সে চেনে না আর।

আগে নিজের ভুল স্বীকার করো
তারপর সমাজ সংসার,
তুমি না শোধরালে এমন অপরাধী
জন্মাবে এদেশে  বারবার।

No comments:

Post a Comment