Friday, January 18, 2019

সিভিক_টিচার_কথোপকথন


আমি (মিনহাজ), আমার স্কুলের বান্ধু (হরিদাস), আমার একজন senior দাদা (দেবেন দা)

✍মিনহাজউদ্দিন মন্ডল

আমি (মিনহাজ): এই জানিস? আমি এবার চাকরি পেয়েছি!

বন্ধু (হরিদাস): তাই নাকি? বাহ বেশ ভালো। খুশি হলাম, তুই কত ছোটা ছুটি করেছিস এই চাকরির জন্য।আমি তো জানি।  কত ডিগ্রি নিয়ে ঝোলায় ভরেছিস একটা চাকরি পাবি বলে। আমার খুব আনন্দ হচ্ছে রে আজকে!

আমিঃ হ্যাঁ, একদম তাই। ইস্কুলের সেরা ছাত্র ছিলাম। স্যারেরা খুব ভালো বাসতেন, আর ওই মেয়েটা যে আমায় বার বার প্রেম নিবেদন করেছিল তার দিকে ফিরেও দেখিনি,খেয়ালও করিনি কোনোদিন।

হরিঃ হ্যাঁ, এখনও তো সে মেয়েটি বিয়েও করেনি। এবার তো তাকে সম্বন্ধ পাঠাবি? আমরা সবাই তো বিয়ে করে নিয়েছি।

আমিঃ না না না তাজ,, এ আর হয়না? আমি বিয়ে করবো না রে,কারন বিয়ে করে সংসার দেখা খুব কঠিন হবে জানিস। আমি মা বাপের ভালো সন্তান হতে চাই।। কিন্তু বিয়ে করলে সংসার খরচ বাবদ টাকা, আসবে কোথা থেকে শুনি?

হরিঃ তুই চাকরি পেয়েছিস, সংসারের খরচ জোগাড় হবে না? এ কি ধরনের কথা মিনহাজ?

আমিঃ ঠিক ই বলেছি রে! মাননীয়া মুখ্য মন্ত্রী আমাদের সংসার চালানো মত টাকা দেবেন না, তাই তো আমাদের সিভিক পুলিশের ন্যায়  সিভিক টিচার হিসাবে গ্রহন করছেন। মাত্র ২০০০/= এবং ২৫০০/= টাকা করে মাসিক বেতন দেবে।।

হরিঃ ছি ছি এই চাকরী তুই করবি?? তার থেকে রিক্সা চালা টাকা ভালো আসবে,বুঝলি?

আমিঃ ওই চাকরি করবো, করবো, অবশ্যই করবো! আমার কত স্বপ্ন ছিল শিক্ষক হবো!এই তো সুযোগ দিল,  স্বপ্ন পুরনের জন্য। আমরা শিক্ষকরাই নতুন সমাজ গড়ার কারিগর কি না? তাই করবো। সরকার আমাদের সাথে প্রহসন করলেও আমরা তো শিক্ষিত। আমরা তো মন্ত্রী, সাংসদ এদের শিক্ষা দিয়ে থাকি। সাংসদ এর বেতন ২৪৫০০০/= টাকা হলে, আমাদের শিক্ষক দের বেতন ২০০০/= থেকে ২৫০০/=  টাকা। কম কোথায় রে? কি সুন্দর চিন্তা ভাবনা বল তো?

আমার একজন senior দাদা (দেবেন দা): ঠিক বলেছিস মিনহাজ,, আমাদের দৈনন্দিন জীবনে আগুন লাগিয়ে, ঢালাও মদের লাইসেন্স দিয়ে, আমাদের শিক্ষিত সমাজ ও  শিক্ষকদের সাথে এমন প্রহসন করা সরকার, সমাজের কল্যান দিতে পারে না।। ধীক্কার জানাই এই মানসিকতা কে।

আমিঃ শিক্ষিত বিবেবেকের কাছে আমার প্রশ্ন? কি হয়েছে আমাদের সমাজের? কেন এর তীব্র প্রতিবাদ হবেনা? যে যার ইচ্ছে মত ছড়ি ঘুরাবে ? আর আমরা শিক্ষিত বিবেক মুখ বুঝে থাকবো? 

 #মন্তব্যঃ
যতদিন না শিক্ষিত, পরিপাটি, জনকল্যানকামী নেতা, মন্ত্রী, সাংসদ আমরা লোকসভা,রাজ্যসভা ও বিধানসভায় না পাঠাতে পারবো, ততদিন সুখী সমাজ, সুন্দর সমাজ উঠে আসবে না। আমাদের শিক্ষা বই খাতায় থাকবে,বাস্তব চিন্তায় কাজে লাগানো যাবে না।। আমাদের এগোতেই হবে, আর জাতির বিভাজন নয়, মানুষ মানুষের থেকে পালানো নয়,এগিয়ে চলতে হবে আমাদের এক সাথেই। হাঙর-কুমিরের মুখ থেকে সমাজ কে তুলে আনতে হবে,, এমন শাসন ব্যাবথা গড়তে হবে, যেখানে মানুষ বসবাসের যোগ্য পরিবেশ থাকবে। আসুন আমরা এক হই ভুল গুলো ভেঙে দিই এবং নিজেদের ভুল কে পরিবর্তন করি।।

ধন্যবাদ,,,,,
অধম মিনহাজউদ্দিন

No comments:

Post a Comment